সহজেই মুখের কালো দাগ দূর করার ১২ টিপস

খুব সহজে মুখের কালো দাগ দূ করুন

মুখের কালো দাগ নিয়ে নারীরাই যে শুধু চিন্তিত থাকেন তা নয়, মুখের কালো দাগ দুঃশ্চিন্তায় ফেলে পুরুষদেরও। তবে, সামান্য একটু সচেতনতা ও যত্নই কিন্তু আপনাকে মুক্তি দিতে পারে মুখের কালো দাগ থেকে। জেনে নিন-

মুখের কালো দাগ দূর করার ১২ টিপস

 

১. দুই চামচ বেসন, এক চিমটি হলুদ গুড়া, এক চামচ চন্দন গুড়া এবং এক চামচ কমলার রস একসঙ্গে মিশিয়ে পেষ্ট তৈরি করুন। এবার এটা মুখে, ঘাড়ে ভালোভাবে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

২. সমপরিমাণ শশা, পেঁপে আর টমেটোর রস মিশিয়ে মুখে লাগান। প্রলেপটা শুকিয়ে গেলে দ্বিতীয়বার একইভাবে মুখে প্রলেপটা লাগান। এইভাবে তিন চার বার করতে পারেন। কয়েকদিনেই দাগ হালকা হয়ে আসবে।

৩. আপেল কেটে এটা মুখে, ঘাড়ে, গলায় লাগিয়ে ৪-৫ মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

৪. সপ্তাহে দুই থেকে তিনবার আপেল ও কমলার খোসা এক সাথে বেটে এর সঙ্গে কাঁচা দুধ, ডিমের সাদা অংশ ও কমলা রস মেশান। এবার মিশ্রনটা ত্বকে ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

৫. এক চামচ পাকা পেঁপের শাঁস ও এক চামচ শশার রস মুখে মেখে নিন। দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।

৬. এক চা চামচ ধনিয়ার রসের সাথে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে সারারাত মুখে লাগিয়ে রাখুন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যবহারেই চমৎকার উপকার পাবেন।

৭. যাদের মুখে মেছতা আছে তারা এক চা চামচ সাদা জিরে গুঁড়া, এক চা চামচ হলুদ গুঁড়া, এক চা চামচ সরষে গুড়া ও এক চা চামচ আটা মিশিয়ে পেস্ট বানিয়ে মেছতার উপর লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৮. টমেটোর রসের সাথে সামান্য হলুদ বাটা মিশিয়ে মুখে লাগান। কয়েকদিন ব্যবহারে ফল পাবেন।

৯. আপনার মুখে যদি ব্রণের দাগ থাকে তবে প্রতিদিন গোলাপ জল দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন ব্রণের দাগ ক্রমশ হালকা হয়ে যাচ্ছে।

১০. মুখে ক্লান্তির ছাপ পড়ে গেলে সেই ছাপ কাটাতে চন্দন বাটা, তুলসি বাটা গোলাপ জলে মিশিয়ে গলায় ও মুখে লাগান। দেখবেন ত্বক উজ্জ্বল হয়ে গেছে।

১১. শুকনো হলুদের গুড়ার সাথে সামান্য ঘি মিশিয়ে নিন। মিশ্রনটি মুখের দাগের ওপর হালকাভাবে ঘষে নিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। বেশ কয়েকদন ব্যবহারে ভাল ফল পাওয়া সম্ভব।

১২. প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করুন। সবজি ও ফল অবশ্যই খাবেন।

 

 

নুসরাত শাহপার তুবা

ই-মেইল: contact@atpoure.com

Leave a Reply