মুহুর্তেই সুখী হওয়ার ৫ টিপস

কখনো কি ভেবে দেখেছেন আপনি কখন, কোন ঘটনা বা পরিস্থিতিতে সত্যিকার আনন্দ অনুভব করেন বা নিজেকে সুখী মনে করেন?বিশেষজ্ঞদের মতে, আনন্দ বা সুখের ৪০ ভাগই নির্ভর করে সচেতনভাবে সুখী হওয়ার জন্য আমরা যা করি তার উপর, চারপাশ বা পরিস্থিতির প্রভাব খুব বেশি না। প্রচণ্ড কর্মব্যস্ততা বা ক্লান্ত বিকেলে এই টিপসগুলো আপনাকে সাহায্য করতে পারে। জেনে নিন-

মুহুর্তেই সুখী হওয়ার ৫ টিপস

 

আখরোট বা কাজু বাদাম খান

আখরোট বা কাজু বাদাম মুহুর্তেই আপনার মুড চাঙ্গা করে দেবে। আখরোট ও কাজু বাদামে আছে প্রচুর পরিমাণে ‘ওমেগা থ্রি’  ফ্যাটি এসিড। রক্তে ওমেগা থ্রি’  ফ্যাটি এসিড অবসাদ বা ক্লান্তি কমিয়ে চাঙ্গাভাব ফিরিয়ে আনে।

 

ঘেটে দেখূন পুরোনো ছবি 

আপনার বা আপনার সন্তানের পুরোনো ছবি আপনাার অবসাদ দূর করে দিতে পারে। এক গবেষণায় দেখা গেছে, টেলিভিশন দেখে আপনি এক শতাংশ চাঙ্গা হতে পারেন, কিন্তু পুরোনো ছবির অ্যালবাম তা করতে পারে ১১ শতাংশ পর্যন্ত।

 

এয়ার ফ্রেশনার

আপনার অফিস রুম হোক আর বেডরুম হোক, অরেঞ্জ বা ল্যাভেন্ডারের স্নিগ্ধ সুগন্ধ কিন্তু দ্রুতই আপনার মুডকে রিফ্রেশ করে দিতে পারে।

 

খুলে দিন জানালা

সকলের রোদ ঘরে প্রবেশ করতে দিন। ঘুম ভাঙ্গার পর ঘরে রোদের উপস্থিতি আপনাকে সেকেন্ডেই রিফ্রেশ করে দেবে আর সারাদিনও থকবেন ফুরফুরে। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা বলেন, সকালের রোদ আপনাকে সাহায্য করবে ভালো ঘুমুতেও।

 

একটু হেটে আসুন

বদ্ধ অফিস ঘরে কাজ করতে করতে হাপিয়ে যাচ্ছেন? বেশি না, একবারের জন্য হলেও কয়েক মিনিটের জন্য হেটে আসুন বাইরের আলোয়। শরীরে সূর্যের আলো মুহুর্তেই সব ক্লান্তি দূর করে দেবে আপনার।

 

 

মাহবুব আলম

ই-মেইল: contact@atpoure.com

1 COMMENT

  1. কাজের পরিবেশে কিভাবে সূখী হওয়া যায় , যদি পরিবেশ অনূকুল না হয়.

Leave a Reply