ভিনেগারের ১৫ জাদু!

পরিস্কার পরিচ্ছন্নতা ও দাগ তোলার ক্ষেত্রে ভিনেগার বা সিরকার মতো শক্তিশালী ও কার্যকর বস্তু কমই আছে। ঘরের যে কোনো কিছু পরিস্কার করতে আপনার সদিচ্ছা আর একটুখানি ভিনেগার ঘরদোরকে করে তুলতে পারে ঝকঝকে-তকতকে। আর এটি একদিকে যেমন সাশ্রয়ী অন্যদিকে পরিবেশবান্ধবও। আসুন জেনে নেই

ভিনেগারের ১৫ জাদু!

 

১. আধা কাপ বেকিং সোডার সাথে আধা কাপ গরম ভিনেগার মিশিয়ে ময়লা ফেলার পাত্রটিতে ৫ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে পাত্রটি ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধ উধাও।

২. মাইক্রোওয়েভ ওভেনের ভেতরকার গন্ধ দূর করতে আধা কাপ পানির সাথে আধা কাপ ভিনেগার মিশিয়ে ওভেন প্রুফ পাত্রে রেখে কয়েক সেকেন্ড গরম করুন ।

৩. ওভেনের ভেতর পরিস্কার করতেও ভিনেগার খুব কার্যকরী। ভিনেগার মেশানো পানিতে পাতলা কাপড় ভিজিয়ে ওভেনের ভেতরটা মুছে ফেলুন।

৪. ফ্রিজের চারপাশ পরিস্কার করতে ভিনেগারের জুরি নেই। এক মগ পানির মধ্যে আধা কাপ ভিনেগার মিশিয়ে ঘষে ঘষে পরিস্কার করে ফেলুন।

৫. ফ্রিজের ভেতরের গন্ধ দূর করতে প্রথমে সাবান পানি দিয়ে একবার মুছে নিন। তারপর একটি কাপড় বা স্পঞ্জে ভিনেগার মিশিয়ে মুছে ফেলুন।

৬. বাসনকোশন পুরানো হয়ে গেলে তা থেকে এক ধরণের গন্ধ বের হয়। অনাকাঙ্খিত সেই গন্ধ দূর করতে প্রতিমাসে একবার ভিনেগার মেশানো পানিতে বাসনকোশন ধুয়ে ফেলেন।

৭. গ্লাস ঝকঝকে করতে ভিনেগার দিয়ে পরিস্কার করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে গ্লাস ধুয়ে শুকনো কাপড় দিয়ে আবার মুছে ফেলুন। গ্লাস ঘোলা হয়ে গেলে তা পরিস্কার করতেও ভিনেগারের ব্যবহার করতে পারেন।

৮. চা বানানোর কেটলি অনেক দিন ব্যবহারের ফলে এক ধরণের গন্ধ হয়ে যায় আর এর ভেতরটাও ঠিকমতো পরিস্কার করা যায় না। সেক্ষেত্রে পানি ও ভিনেগার মিশিয়ে কেটলিতে সারারাত রেখে দিন অথবা তাড়াতাড়ি কাজ করাতে চাইলে ভিনেগার দিয়ে চুলায় কিছুক্ষণ গরম করে নিন। দেখবেন দাগ-গন্ধ সব উধাও।

৯. কফি মেকার পরিস্কার করতে চাইলে এক কাপ সাদা ভিনেগার কফি মেকারে দিয়ে এক বা দুই মিনিটের জন্য যন্ত্রটা চালু রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

১০. চা-কফির কাপ দীর্ঘদিন ব্যবহারের পর এর রংটা কেমন যেন হয়ে যায়। সেক্ষেত্রে সামান্য ভিনেগার ও লবণ এক সাথে মিশিয়ে ঝামা দিয়ে একটু ঘষে নিন। মুহূর্তেই পরিস্কার হয়ে যাবে।

১১. প্লাস্টিক পন্য থেকে দাগ দূর করা বেশ কষ্টকর। সেক্ষেত্রে সহজ বুদ্ধি হচ্ছে ভিনেগার ব্যবহার করা। এতে যেকোন প্লাস্টিক পণ্য থেকে দাগ দূর হবে।

১২. লাঞ্চ বক্স থেকে খাবারের বোটকা গন্ধ তাড়াতে হলে এক টুকরো পাউরুটি ভিনেগারে ভিজিয়ে সারারাত তা লাঞ্চবক্সে রেখে দিন। গন্ধ দূর হয়ে যাবে।

১৩. সরু গলার গ্লাস, জার, ফুলদানী, বোতল এসব ভাবে ভালো পরিস্কার করা একটু কস্টকর। তাই এসব পাত্রে ভিনেগার কয়েকদানা চাল বা বালু মিশিয়ে ভালো করে ঝাকিয়ে নিন। ভেতরটা বেশ পরিস্কার হয়ে যাবে।

১৪. চপিং বোর্ড থেকে দাগ দূর করতে দুই টেবিল চামচ ক্যাচাপের সাথে এক টেবিল চামচ ভিনেগার মিশিয়ে ভালোভাবে ঘষে নিন। দাগ চলে যাবে।

১৫. অ্যালুমিনিয়ামের পাত্র থেকে দাগ উঠাতে এক কাপ ভিনেগার ও এক কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। দেখবেন দাগ উধাও।

 

 

তাহমিনা তাসির

ই-মেইল: contact@atpoure.com

1 COMMENT

Leave a Reply