পরীক্ষার চাপ জয় করার ১০ টিপস

পরীক্ষার চাপ জয় করার ১০ টিপস

রাজনৈতিক অস্থিরতার মধ্যেই চলছে এসএসসি পরীক্ষা। সামনে আছে এইচএসসি। বিশ্ববিদ্যালয়, বিসিএসসহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা তো আছেই। তাই হয়তো আপনাকে সব সময় থাকতে হচ্ছে প্রস্তুত- পরীক্ষার জন্য। কিন্তু পরীক্ষা মানেই তো এক ধরণের যুদ্ধ। মানসিক ও শারীরিক চাপ যায় বিস্তর। মূলত মানসিক চাপেই কুপোকাত হয়ে যায় অনেকে। তবে আপনাকে যুদ্ধে নামার আগেই হারলে চলবে না। তাই পরীক্ষার চাপ সামলাতে মেনে চলুন কয়েকটি কৌশল।

পরীক্ষার চাপ জয় করার ১০ টিপস

১. আপনাকে অবশ্যই মানসিক দিক থেকে ইতিবাচক থাকতে হবে। কারণ কোনো ভাবেই পরীক্ষা বাদ দেয়া যাবে না। তাই নেতিবাচক চিন্তা যদি আপনার মনে জেঁকে বসে, তাহলে পরীক্ষায় সফলতা পাওয়া কষ্ট হবে। আর কেউ না, বরং আপনি নিজেই নিজেকে সবচেয়ে বেশি অনুপ্রেরণা দিতে পারেন।
২. পরীক্ষার ২/১ মাস আগে থেকেই একটা সুন্দর রুটিন মেনে চলুন। সকালে ঘুম থেকে উঠুন তাড়াতাড়ি। তাহলে দিনে সময় পাবেন বেশি। পড়ার সময় ও অন্য কাজের সময় ভাগ করে নিন। প্রতিদিন কোন অংশটা পড়বেন, তার একটা ছোট তালিকা করে রাখতে পারেন আগে থেকেই।
৩. পড়ার জায়গা পরিবর্তন হলে অনেক সময় মনোযোগ বাড়ে। তাই একাধিক পড়ার জায়গা বের করে রাখুন, যাতে এক জায়গায় ভালো না লাগলে, অন্য জায়গায় বসে পড়তে পারেন। মনে রাখবেন, পড়ার জায়গা যদি আপনার মন মতো না হয়, তাহলে মনোযোগ দেয়া খুব কঠিন হয়ে পড়বে।
৪. পরীক্ষার আগে, পড়ার চাপে অনেকে রাতে পর্যাপ্ত ঘুমাতে পারেন না। আপনাকে মনে রাখতে হবে, অবশ্যই কম পক্ষে আট ঘন্টা ঘুমানো জরুরী আপনার। কারণ পড়ার চাপ মস্তিষ্ককে ক্লান্ত করে দেয়। আর পর্যাপ্ত ঘুমের পর পড়ায় মনোযোগ বাড়ে সঠিকভাবে।
৫. সুষম, স্বাস্থ্যকর খাবার আপনার জন্য অবশ্যই জরুরী। টাটকা খাবার ও পানি বেশি খান। চিনিযুক্ত ও জাংকফুড এড়িয়ে চলুন। এতে আপনার শরীর নিস্তেজ হয়ে গিয়ে পড়ার আগ্রহ হারাতে পারেন।
৬. পরীক্ষার আগে অনেকেই বলেন তারা দিনে ২০ ঘন্টার মতো পড়েন। এতে আপনার আফসোস করার কিছু নেই, কারণ সময় নয়, পড়ার কোয়ালিটির উপর নির্ভর করে আপনার সফলতা। অল্প সময়ে মনোযোগ দিয়ে কাঙ্খিত সব চ্যাপ্টার পড়তে পারলেই জয়ী হবেন আপনি।
৭. কঠিন সব বিষয় পরীক্ষার আগে ঝামেলায় ফেলতে পারে আপনাকে। এক্ষেত্রে সময় বের করে মক টেস্ট অর্থাৎ নিজের পরীক্ষা নিজে নিলে বুঝতে পারবেন, কোন কোন অংশের উপর আরো বেশি জোর দেয়া জরুরী।
৮. বার বার পড়া জরুরী। যদি একবার আপনার সিলেবাস শেষ করে থাকেন, তাহলে একাধিকবার পড়ার চেষ্টা করুন। অতিরিক্ত সময় দেয়ার দরকার নেই।  কোনো চ্যাপ্টার একবার পড়ার পর আরো এক বা  দুইবার চোখ বুলিয়ে নেয়ার চেষ্টা করুন।
৯. এক নাগাড়ে অনেকক্ষণ পড়ার পর একটু বিরতি নিন। বাইরে পার্কে বা লেকের পাশে হেঁটে আসলে শরীর, মন দুটোই চাঙ্গা হয়ে উঠবে। ঐ সময় কারো সাথে পড়া নিয়ে আলোচনা করবেন না। সতেজ হয়ে আবার বাসায় ফিরে আসুন, দেখবেন দ্বিগুণ উদ্যম ফিরে পেয়েছেন পড়ার।
১০. সকালে উঠে আধা ঘন্টার মতো ব্যায়াম করুন পরীক্ষার আগের সময়ে। এতে শরীর, মন দুটোই ফিট থাকবে।
গুড  লাক। উপরের টিপসগুলো মেনে চললে আপনার সাফল্য নিশ্চিত বলা যায়।

 

 

আহমেদ শরীফ

ই-মেইল: contact@atpoure.com

Leave a Reply