অসময়ে অতিখি চলে আসলে বিব্রত হতেই হয় যদি না এলোমেলো নোংরা ঘরের কারণে আপনি আত্মপক্ষ সমর্থনের জন্য কোনো খোড়া যুক্তি না খুঁজেন। কিন্তু যদি এমন হয়, ১৫ মিনিটেই অতিথি আপ্যায়নের জন্য আপনার ঘর তৈরি? এটা সম্ভব, তবে এজন্য পরিবর্তন করতে হবে আপনার কিছু অভ্যাস। তো জেনে নিন-

পরিচ্ছন্ন ঘরদোরের বাসিন্দারা প্রতিদিন যে ৯টি কাজ অবশ্যই করেন

 

বিছানা: প্রতিদিন বিছানা ছাড়ার পর, সম্ভব হলে ভোরে, আপনার বিছানা এলোমোলো না রেখে গুছিয়ে ফেলুন। এমনিক অনেক তাড়াহুড়ো থাকলেও মাত্র কয়েক মিনিটেই মোটামুটি গুছিয়ে নিন আপনার চাদর, বালিশ বা কাঁথা। এই সামান্য কাজ আপনার শোবারঘরে একটা শৃঙ্খলা নিয়ে আসবে।

বাসনপত্র: সকাল বা দুপুরে থাওয়ার পরপরই থালা বাসনগুলো ধুয়ে রাখুন। এতে করে রাতের খাবার তৈরির সময় থালা বাসন ধোয়ার পেছনে বাড়তি শ্রম দিতে হবে না।

জামা কাপড়: একদিনে একগাদা কাপড় না ধুয়ে প্রতিদিনই কিছু কিছু কাপড় বিশেষ করে, মোজা বা অন্তর্বাস ধুয়ে ফেলুন। বড় পরিবার হলে প্রতিদিন সকাল নয়তো যদি একাই থাকেন তবে সপ্তাহের কয়েকদিন বেছে নিতে পারেন।

ঝুড়ি বা শেলফ: ঘরের প্রত্যকটা জিনিসের জন্য যেমন নির্ধারিত জায়গা রাখতে হবে তেমনই নোংরা কাপড়, ছেড়া কাগজ বা প্যাকেট ইত্যাদি রাখার জন্য ঘরে একাধিক ঝুড়ি ব্যবহার করুন। ভঙ্গুর জিনিসের জন্য শেলফ ব্যবহার করতে পারেন।

ঝুলিয়ে রাখবেন না: বাজার থেকে আনার পরপরই অপ্রয়োজনীয় ব্যাগ, প্যাকেট, কাগজ বা আনুষঙ্গিক সব জমিয়ে না রেখে ফেলে দিন। এমনকি কাপড়ে দাগ লাগা মাত্রই তা ধুয়ে ফেলার ব্যবস্থা করুন। মনে রাথবেন, যত সময় পার হবে, দাগ তোলাটা আরো কঠিন হয়ে উঠবে।

ব্যবহৃত জামা: গরমে ঘেমে পড়ার জামাটার একাকার অবস্থা? মনে রাখবেন বাসায় ফিরেই জামাটি খুলে মেঝেতে ছুড়ে ফেলবেন না। অথবা, অন্য কাপড়ের সাথে গাদাগাদি করে রাখবেন না। জামাটি হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন যতক্ষণ না ঘাম শুকিয়ে যায়।

যখনই নোংরা, তখনই ধুয়ে ফেলুন: আপনার ঘরদোরের ময়লা নাটকীয়ভাবে কমিয়ে আনা যায় যদি যখনই নোংরা হবে, তখনই তা পরিস্কার করে ফেলতে পারেন। রান্না হতে হতেই সব নোংরা বাসনপত্র ধুয়ে ফেলতে পারেন।

রান্নাঘর নোংরা রেখে ঘুমাতে যাওয়া নয়: ভারী ডিনারের পরপরই বিছানায় ঝাপিয়ে না পড়ে রান্নাঘরের দিকে একটু মনযোগী হোন। সকালে ব্যবহারের জন্য নোংরা সিংক বা বাসনপত্র ধুয়ে রাখুন।

চিন্তায় এগিয়ে থাকুন: আগামী সপ্তাহে কি কি পরিস্কার করবেন বা কোন কোন পরিস্কারক দ্রব্য বাজার থেকে আনতে হবে তার একটা তালিকা তৈরি করে রাখুন।

 

 

নুসরাত শাহপার তুবা

ই-মেইল: contact@tipsortricks.com

Leave a Reply