নিয়ম মেনে তবেই মুখ ধোয়া, জেনে নিন ৫ টিপস

নিয়ম মেনে মুখ ধোয়ার ৫ টিপস

শরীরের আয়না হলো মুখ, আর পরিষ্কার-পরিচ্ছন্নতার গুরুত্বপূর্ণ অংশ মুখ ধোয়া। সাধারণত সাবান বা ফেসওয়াশ দিয়েই মুখ ধুয়ে থাকি আমরা। তবে, মুখ ধোয়ারও আছে কিছু নিযম-কানুন। মুখ ধোয়ার সময় কি করবেন এবং কি করবেন না, এবার জেনে নিন এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

নিয়ম মেনে মুখ ধোয়ার ৫ টিপস

# আপনার ত্বকের উপযুক্ত প্রোডাক্টটি বেছে নিন মুখ ধোয়ার জন্য। সাবান বা ফেসওয়াস যাই হোক না কেন, মাইল্ড বা কোমল ধরনের ব্যবহার করুন।

# সঠিক তাপমাত্রার পানি ব্যবহার করুন। দেখুন, ফেসওয়াশ বা সাবানের মোড়কে কি ধরনের পানি ব্যবহারের কথা লেখা আছে। ঈষোদোষ্ণ লেখা থাকলে তেমনটাই ব্যবহার করুন। তবে, কখনোই খুব গরম বা খুব ঠান্ডা পানি ব্যবহার করবেন না।

# মুখ ধোয়ার পরপরই রোদে যাবেন না। আর একই সাবান বা ফেসওয়াশ দিয়ে শীতে অন্তত দু’বার এবং গরমে অন্তত তিনবার মুখ ধোয়ার অভ্যাস থাকলে, তবেই পাবেন কাঙ্খিত ত্বক।

# মুখ ধোয়া শেষে কখনোই তোয়ালে বা রুমালে জোরে জোরে মুখ ঘষবেন না। চেপে চেপে পানি শুষে নিন। তিন মিনিটি পর ব্যবহার করুন ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার। যেমন, তৈলাক্ত ত্বকের জন্য ওয়েল ফ্রি, শুষ্ক ত্বকের জন্য ক্রিমযুক্ত ময়েশ্চারাইজার।

# মেকআপ তোলার জন্য সরাসরি কখনোই ফেসওয়াশের ব্যবহার নয়। প্রথমে মেকআপ রিমুভার বা ক্লিনজার দিয়ে মেকআপ তুলে পরে ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। সেই সাথে ভারী মেকআপের পর মেনে চলতে হবে ক্লিনজিং, টোনিং এন্ড ময়েশ্চারাইজিং অর্থাৎ সিটিএম রেজিম।

# মনে রাখা ভালো, টক দই বা দুধের মতো উপাদানগুলো মুখ ধোয়ায় ব্যবহার না করে প্যাকের সাথে ব্যবহার করতে হবে। কারণ, এতে মুখ সঠিকভাবে পরিষ্কার হয় না। ভারী মেকআপের পর অথবা ধুলোবালি থেকে ফিরলে সাবানের চাইতে বেশি কাজ করবে ফেসওয়াশ।

 

 

ইশরাত জাহান স্টেলা

ই-মেইল: contact@atpoure.com

Leave a Reply