টি-ব্যাগের ১০ ম্যাজিক

চা এর উপকারিতা সম্পর্কে কমবেশি সবাই জানেন। কিন্তু টি-ব্যাগ বা চা পাতা যে কতভাবে আপনার কাজে আসে তা হয়তো অনেকেই জানেন না। জেনে নিন-

টি-ব্যাগের ১০ ম্যাজিক

 

১. জুতোর দুর্গন্ধ দূর করতে

অব্যবহৃত অথবা পুরোনো ২-৩টি টি-ব্যাগ জুতোর মধ্যে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন আর তারপরই দেখুন ম্যাজিক। চা-পাতার প্রাকৃতিক সুগন্ধ আপনার জুতোর দুর্গন্ধকে দূর করে দিবে সম্পূর্ণভাবে।

 

২. আই-ব্যাগ চিকিৎসা

সারাদিন কাজের ব্যাপক ধকল গেছে? সামান্য ভেজা ও উষ্ণ ব্যবহৃত টি-ব্যাগ বন্ধ চোখের উপর ১৫ মিনিটের জন্য রেখে দিন। ক্লান্তি তো যাবেই, সেইসাথে চোখের নিচ থেকে কালো দাগ এবং চামড়া কুচকে যাওয়ার সমস্যা সমাধানেও ভালো কাজে দেবে।

 

৩. হাতের সুগন্ধী

রান্নার সময় পেয়াজ, হলুদ বা কোনোকিছুর কড়া গন্ধ হাতে লেগে গেছে? অনেক ধোয়ার পরও গন্ধ যাচ্ছে না? একটা ব্যবহৃত টি-ব্যাগ খুলে হাতে ঘষে নিন। দেখুন মূহুর্তেই দুর্গন্ধ উধাও।

 

৪. টি বাথ

টানা কাজে শরীর মন দুটোই ক্লান্ত? নিয়ে নিন গ্রিন টি বাথ! কুসুম গরম পানিতে ৪-৫টা টি-ব্যাগ মিশিয়ে নিয়ে গোসল করে ফেলুন। আপনার শরীর মন শুধু চাঙ্গাই হয়ে উঠবে না, ত্বকের রোদে পোড়াভাব দূর করতেও এটি কাজ করে।

 

৫. ব্রণের চিকিৎসা

মুখে ব্রণ ফেটে গেলে একটি সামান্য ভেজা উষ্ণ টি-ব্যাগ ব্রণের জায়গায় কিছুক্ষণ চেপে ধরে রাখুন। এতে ব্রণের লালভাব এবং আকার দুটোই কমে যাবে। এমনকি ত্বকের নিচে সুপ্ত ব্রণ বের করে আনতেও টি-ব্যাগ ভালো কাজ করে।

 

৬. হাউজপ্ল্যান্টের সার

ব্যবহৃত টি-ব্যাগ বা চা পাতা ফেলে না দিয়ে হাউজপ্ল্যান্টের মাটিতে মিশিয়ে দিন। এতে মাটিতে এসিড যুক্ত হয়ে মাটির গুনাগুন বাড়াবে আর গাছের বৃদ্ধিতেও সাহায্য করবে।

 

৭. কাঠের আসবাব

কাঠের আসবাব থেকে ময়লা বা দাগ দূর করে ঝকঝকে করে তুলতে চা খুব কাজের। আসবাব বা কাঠের মেঝে পরিস্কারের পর চায়ের লিকারের প্রলেপ আসবাব বা মেঝের কাঠের রং আরো উজ্জ্বল করে, স্থায়ীত্বও বাড়ায়।

 

৮. মাংস নরম করতে

চা এর লিকার শক্ত মাংসকে শুধু নরমই করে না, এর সাথে বাড়তি একটা স্বাদও যোগ করে। কালো চায়ের লিকার দিয়ে মাংস মেখে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন, তারপর রান্না করুন।

 

৯. চুলার দাগ-ময়লা দূর করতে

রান্নার সময় তেল-ঝোল পড়ে গ্যাসের চুলার অবস্থা দিন দিন খারাপ হতে থাকে। ব্যবহৃত টি-ব্যাগ খুলে চা-পাতা চুলার সবখানে ভালোভাবে ছড়িয়ে দিন। ঘণ্টাখানেক রেখে ঘষে ঘষে তুলে ফেলুন।

 

১০. কাঁচ পরিস্কার করতে

কাঁচ বা কাঁচের বাসন পরিস্কার করতে চা খুব কাজের। দীর্ঘদিনের ব্যবহারে নোংরা কাঁচের পাত্র পরিস্কার করতে, গরম পানির সাথে চা পাতা মিশিয়ে নিয়ে তা পাত্রে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন। চা এর প্রাকৃতিক পরিস্কারক ক্ষমতা খুব সহজেই দূর করে দিবে কাঁচপাত্রের ময়লা।

 

 

নুসরাত শাহপার তুবা

ই-মেইল: contact@atpoure.com

1 COMMENT

  1. চা আমি নিজেও ভীষণ পছন্দ করি, তবে টি-ব‍্যাগ দিয়ে যে এত কিছু করা যায় জানতাম না। লেখার জন্য ধন‍্যবাদ

Leave a Reply