জুতো থাক নতুনের মতো দিনের পর দিন

জুতো থাক নতুনের মতো দিনের পর দিন

 

লোভ সামলে বর্ষাকালে বিরত থাকুন নতুন জুতো পরা থেকে। আনকোরা জুতোটি পরে ঘর থেকে বের হলে বৃষ্টিতে ভিজে তা এমন এক অবস্থায় গিয়ে দাড়াবে যে, পরে হাজারো যত্নেও তা ফিরবেনা আগের অবস্থায়।

জুতো ভিজে গেলে, ঘরে ফিরে ভেজা জুতোটি মুড়িয়ে ফেলুন খবরে কাগজ দিয়ে। অথবা জুতোর ভিতরে ঢুকিয়ে দিন একটি ছোট তোয়ালে। যা পানি শুষে নেবার পাশাপাশি জুতো দ্রুত শুকাতে সাহায্য করবে। এরপর ঘরের স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নিন অন্তত ২৪ ঘণ্টা পর্যন্ত।

ভেজা জুতো পরিষ্কার করতে ব্যাহার করুন নরম কাপড়, ভালো-মানের ব্রাশ ও সু-পলিশ। ভেজা জুতো থেকে কাদার দাগ ওঠাতে প্রয়োগ করতে পারেন ঘরোয়া পদ্ধতিও। পঞ্চাশ ভাগ পানির সাথে পঞ্চাশ ভাগ লেবুর রস মেশানো মিশ্রণ দিয়ে মুছতে পারেন দাগ লাগা জুতো। পরে সম্ভব হলে শুকোতে দিন রোদে।

বাইরে থেকে এসে প্রথমেই পরিষ্কার করুন জুতোর ‘সোল’ বা নীচের অংশ। কাদামাটি লেগে থাকা অবস্থায় জুতো শুকিয়ে গেলে পরে তা পরিষ্কার করতে পোহাতে হবে বাড়তি ঝামেলা।

র‌্যাক, শেল্ফ বা ড্রয়ার জুতোটি যেভাবেই রাখুন না কেন, প্রতি জোড়া জুতো আলাদা ভাবে রাখতে চেষ্টা করুন। গাদাগাদি করে জুতো রাখলে স্যাঁতস্যাতে আবহাওয়ায় তা আরো তাড়াতাড়ি পরার অনুপযুক্ত হয়ে যায়।

প্রতিটি জুতোরই যত্নের পৃথক পৃথক নিয়ম আছে। সেগুলো জানতে চেষ্টা করুন। যেমন, চামড়ার জুতো সংরক্ষনের নিয়মগুলো কিন্তু রাবার বা কাপড় দিয়ে তৈরি জুতো থেকে সম্পূর্ণ আলাদা।

সু-ব্যাগ,সু-ট্রি বা সু-হ্যাঙ্গারের মতো জুতো সংরক্ষনের নানা উপকরন ব্যবহার করা হয় পশ্চিমা দেশগুলোতে। আমাদের দেশে এসব উপকরন খুব একটা প্রচলিত না হলেও জুতো ভালো রাখার আছে নানা উপায়। তার সাথে দরকার নিজের সচেতনতা।

 

 

ইশরাত জাহান স্টেলা

ই-মেইল: contact@atpoure.com

1 COMMENT

Leave a Reply