খুশকি সমস্যার কারণ কি জানুন, খুশকি প্রতিরোধ করুন

খুশকি দূর করার উপায়? জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করার টিপস
ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করার টিপস

খুশকি সমস্যার কারণ জানুন

 

খুশকি সমস্যার কারণ কি সেটা হয়তো অনেকেই কিছু কিছু জানেন। কেননা, খুশকি সমস্যা কমবেশি অনেকেরই আছে। কিন্তু, চিন্তার বিষয় হয় তখনই, যখন খুশকি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। খুশকির কারণে মাথার ত্বক বা চুলেরই যে শুধু ক্ষতি হয় তা নয়, এর থেকে মাথাসহ শরীরের বিভিন্ন অংশে চর্মরোগসহ ত্বকের নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়। তবে, একটু সচেতন থাকলে, খুশকি প্রতিরোধ করা সম্ভব।

 

খুশকি সমস্যার কারণ কি জানুন, খুশকি প্রতিরোধ করুন

খুশকি সমস্যার কারণ খুব সাধারণ। বেশ কিছু কারণে মাথার ত্বকে খুশকির জন্ম এবং বিস্তার হয়। কিছু ঘটে প্রাকৃতিক কারণে আবার কিছু কিছু কারণ আমারাই সৃষ্টি করি। জেনে নিন ঠিক কি কি কারণে খুশকি হয়।

 

মূলত ম্যালেসেজিয়া নামের এক ধরনের ফাঙ্গাসের কারণে খুশকি হয়ে থাকে। স্বাভাবিকভাবে সবার মাথার স্ক্যাল্পেই এটি থাকে এবং সাধারণ অবস্থায় কোনো সমস্যা সৃষ্টি করে না। কিন্তু কোনো কারণে এর পরিমাণ বেড়ে গেলে তা মাথার ত্বক থেকে তেল শোষণ করে নিয়ে স্ক্যাল্পে বাড়তি কোষ তৈরি করে। এ সব কোষ মরে গিয়ে খুশকির সৃষ্টি করে।

শুষ্ক ত্বকের কারণে খুশকি বেশি হয়। বিশেষ করে শীতে বাতাসে আর্দ্রতা কম থাকে, যে কারণে ত্বকের শুষ্কতা বেড়ে যায়। বাইরের ও ঘরের তাপমাত্রার অসামাঞ্জস্যতার কারণেও খুশকি হয়।

 

———————————————————————————-

আরও পড়ুন: 

ত্বক আর চুল সুন্দর অলিভ অয়েলে, অব্যর্থ পাঁচ টিপস

যে সাত ভুল ধ্বংস করে দিতে পারে আপনার চুলের সৌন্দর্য্য

———————————————————————————–

 

যথেষ্ট পরিমাণে এবং নিয়মিত চুল না আঁচড়ালেও খুশকি হয়। চুল কম আঁচড়ালে মাথার মৃত চামড়া ঝরে পড়ে না, যাতে খুশকির সৃষ্টি হয়।

যারা বাইরে বেশি ঘোরাঘুরি করেন, তাদের খুশকির সমস্যা বেশি হয়। মাথার ত্বকে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রভাবেও খুশকি সৃষ্টি হয়।

মাথার ত্বক অপরিষ্কার থাকলেও খুশকি হয়। পর্যাপ্ত ও নিয়মিত মাথা ও চুল পরিস্কার না করলে খুশকির সৃষ্টি হয়।

খাদ্যাভাসের ওপরও খুশকির সংক্রমণ নির্ভর করে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ও জিংক গ্রহণ না করলে খুশকির সংক্রমণ বেশি হয়। কিছু চর্বি জাতীয় খাবার বেশি খেলেও খুশকির সমস্যা হয়।

যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের খুশকি বেশি হয়ে থাকে।

খুশকির অন্যতম কারণ মানসিক চাপ। যারা অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকেন তাদের খুশকি হওয়ার প্রবণতা বেশি থাকে।

হৃদরোগ বা পারকিন্সন ডিজিস থাকলে খুশকি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া অতি সংবেদনশীল ত্বক ও ত্বকের রোগ থেকেও খুশকি হয়।

ওষুধ, চুল ও ত্বকের জন্য ব্যবহৃত নানা ধরনের প্রসাধনীর ব্যবহার থেকেও খুশকি হতে পারে।

ক্লোরিন ত্বক শুষ্ক করে দেয়। যে কারণে গোসলের পানিতে ক্লোরিনের পরিমাণ বেশি থাকলে খুশকি হতে পারে।

 

http://atpoure.com/লিখুন আটপৌরে ইজিনে

 

আটপৌরে ডেস্ক

ই-মেইল: contact@atpoure.com

Leave a Reply