কম্পিউটার স্লো? তাহলে অবশ্যই জেনে নিন ৭টি টিপস

যারা কম্পিউটার ব্যবহার করেন তাদের জানেন দীর্ঘদিন ব্যবহার করলে কম্পিউটারের কি কি সমস্যা হয়। এদের মধ্যে কম্পিউটার ধীর হয়ে যাওয়া একটা বড় সমস্যা যা আপনার সময় ও কাজে ফেলে নেতিবাচক প্রভাব। তবে, আপনার একটু সচেতনতা ও প্রচেষ্টা সহজেই দূর করতে পারে কম্পিউটার ধীর হয়ে যাওয়ার সমস্যা। 

কম্পিউটার স্লো? তাহলে অবশ্যই জেনে নিন ৭টি টিপস

 

মুছে ফেলুন ব্লটওয়্যার

বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করার সময় অন্যান্য যে জিনিসগুলো ডাউনলোড হয় তাই ব্লটওয়্যার। এগুলো সাধারণত কাস্টম টুলবারে সংযুক্ত হয়। কম্পিউটারটি দ্রুত করতে হলে এগুলো সব মুছে ফেলুন।

সার্চ স্পাম ফিল্টার করুন

গুগলে প্রতিটি সার্চের সময় বহু স্পাম আইটেম চলে আসে। গুগলে এ সমস্যাটি রয়েছে। এ ক্ষেত্রে অন্য কোনো সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন।

‘ইরোর’ মেসেজ দেখলে যা করবেন

কম্পিউটারে অনেক সময় বিভিন্ন ধরনের ইরোর মেসেজ দেখা যায়। সাধারণত কম্পিউটার নিজেই ছোটখাটো ইরোর ঠিক করে নিতে পারে। কিন্তু জটিল কোনো ইরোর যন্ত্রটিকে ধীর করে দেয়। এসব ইরোর মেসেজের সমাধান করুন কোনো এক্সপার্টকে দিয়ে। অথবা ইন্টারনেটে সার্চ করেও এসব সমস্যা সমাধানের পথ পাবেন।

ছবির আকার ছোট করুন

সাধারণত কম্পিউটারে হাজার হাজার ছবি রাখা হয় যা হার্ডডিস্কে প্রচুর জায়গা নেয়। ফলে কম্পিউটার হয় ধীরগতির। যে কারণে ছবিগুলোকে ছোট করে এক জায়গায় রাখতে পারেন।

কিবোর্ড শর্টকাট ব্যবহার করুন

কিবোর্ডের শর্টকাট বানানোই হয়েছে কম্পিউটারের ব্যবহার আরো সহজ করার জন্য। এগুলো জেনে নিয়ে ব্যবহার করুনি।

ব্রাউজার কুকিজ এবং হিস্ট্রি মুছে ফেলুন

ব্রাউজারে কুকিজ এবং হিস্ট্রি বেশি জমে গেলে তা মুছে ফেলুন। এগুলো ধুলো-ময়লার মতো কাজ করে। বিভিন্ন ব্রাউজারের এই কাজটি বিভিন্নরকম হয়।

পিডিএফ করুন

অনলাইন শপিং বা বিভিন্ন কাজে অনেক ডকুমেন্ট বা ফাইল সেভ করার প্রয়োজন হয়। সম্ভব হলে এগুলো পিডিএফ করে রেখে দিন। প্রতিটি ব্রাউজারে প্রচুর অ্যাড-অন রয়েছে। এসব অ্যাড-অনের মাধ্যমে সহজেই পিডিএফ কার যায়।

 

 

আটপৌরে ডেস্ক

ই-মেইল: contact@atpoure.com

1 COMMENT

  1. লেখাটি পড়ে ভাল লেগেছে। অামার স্লো কম্পিউটার এখন অনেক ফাস্ট!!

Leave a Reply