আপনার উজ্জ্বল সাদা দাঁতগুলো বিবর্ণ হয়ে গেছে? ভাবছেন ডেন্টিস্টের শরণাপন্ন হবেন? তো পকেটের বারোটা বাজানোর জন্য তৈরি হোন। তবে, হ্যা, চাইলেই বাঁচাতে পারেন ডেন্টিস্ট খরচ, পেতে পারেন উজ্জ্বল সাদা দাঁত ঘরে বসেই, সামান্য সময় আর চেষ্টাতেই। জেনে নিন কিভাবে

উজ্জ্বল সাদা দাঁত মিলবে ঘরে বসেই

 

কলার খোসা: প্রচুর পুষ্টিগুন সমৃদ্ধ কলা একটি আদর্শ ফলই শুধু নয়, এর খোসারও আছে জাদুকরী ক্ষমতা। দাঁত উজ্জ্বল সাদা করে তুলতে এর জুড়ি নেই। প্রতিদিন দু’বার এক থেকে দুই মিনিটের জন্য কলার খোসা দাঁতে ঘষুন। এতে করে দাঁত পর্যাপ্ত পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যগনেশিয়াম পায় যা দাঁতকে সাদা রাখতে সাহায্য করে। কমলার খোসাও দাঁত উজ্জ্বল সাদা করতে ভালো কাজে দেয়।

স্ট্রবেরি: আপনি কি জানেন, দাঁত ঝকঝকে সাদা রাখতে স্ট্রবেরি কতটা কাজে দেয়? স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে প্রাকতিক এনজাইম মলিক এসিড আছে যা দাঁত উজ্জ্বল রাখতে সাহায্য করে। আর তাছাড়া স্ট্রবেরির ফাইবার মুখ ও দাঁতের ব্যাকটেরিয়া দূর করতে ভালো কাজে দেয়। একটি স্ট্রবেরি পেস্ট করে ২-৩ মিনিটের জন্য দাঁতে লাগিয়ে রাখুন। এরপর মুখ ধুয়ে বা ব্রাশ করে নিন।

গাজর: কাঁচা গাজর দাঁতের প্লাক তুলে মুখকে পরিস্কার রাখতে খুব ভালো কাজ করে। শুধু ভালোভাবে পরিস্কার করে কাচা গাজর খেলে বা টুকরো করে দাঁতে ঘষলে একদিকে দাঁত খুব ভালো পরিস্কার ও উজ্জ্বল হয়, অন্যদিকে মুখের ব্যাকটেরিয়া দূর করে মুখ দুর্গন্ধ হওয়ার হাত থেকে বাঁচায়।

ধূমপান ত্যাগ করুন: ধূমপান ছাড়ার উপকারিতার শেষ নেই। ধূমপানের ফলে দাঁতে হলুদ দাড় পড়ে যায় সাথে নানা রোগ বালাই তো আছেই। তো মুক্তোর মতো সাঁদা দাত পেতে চাইলে অবশ্যই ধূমপান ছাড়তে হবে।

স্ট্র ব্যবহার করুন: অতিরিক্ত ঠাণ্ডা বা গরম খাবার বা পানীয় কোনোটাই আপনার দাঁতের জন্য ভালো নয়। তাই চা বা কফি কিংবা কোমল পানীয় অতিরিক্ত গরম বা ঠাণ্ডা এড়িয়ে চলুন। সম্ভব হলে, স্ট্র ব্যবহার করুন। এতে করে অতিরিক্ত ঠাণ্ডা গরম সরাসরি দাঁতের সংস্পর্শে আসবে না।

 

 

মাহবুব আলম

ই-মেইল: contact@atpoure.com

Leave a Reply